Friday , October 7 2022
Home / News / আগেভাগে পাওয়া যাবে WhatsApp এর নতুন ফিচার, আসছে হোয়াটসঅ্যাপ ওয়েব বিটা প্রোগ্রাম

আগেভাগে পাওয়া যাবে WhatsApp এর নতুন ফিচার, আসছে হোয়াটসঅ্যাপ ওয়েব বিটা প্রোগ্রাম

ফেসবুক (Facebook) মালিকানাধীন হোয়াটসঅ্যাপ (WhatsApp) বিশ্বব্যাপী জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। প্রায় প্রতিদিনই এই প্ল্যাটফর্মে কিছু না কিছু নতুন ফিচার যুক্ত হয়। এদিকে হোয়াটসঅ্যাপ সাধারণ পরিষেবার পাশাপাশি অ্যান্ড্রয়েড বা আইওএস অ্যাপ্লিকেশনের জন্য বিটা প্রোগ্রাম অফার করে ফলে হোয়াটসঅ্যাপে কোনো নতুন ফিচার রোলআউট হলে প্রথমে তা বিটা ইউজারদের কাছে আপডেটের মাধ্যমে আসে তারপর সেটি সর্বসাধারণের (স্টেবল ভার্সনে) জন্য উপলব্ধ হয়। সেক্ষেত্রে এখন সংস্থাটি অ্যাপ্লিকেশনের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ওয়েবের (WhatsApp Web Beta) জন্যও অনুরূপ ফিচার আনার পরিকল্পনা করছে বলে শোনা যাচ্ছে।

সম্প্রতি WABetaInfo জানিয়েছে যে হোয়াটসঅ্যাপ শীঘ্রই তার আইওএস এবং অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য হোয়াটসঅ্যাপ ওয়েব বিটা প্রোগ্রাম অফার করার পরিকল্পনা করছে। এই প্রোগ্রামটি হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ্লিকেশন – উভয় ক্ষেত্রেই একযোগে ব্যবহারযোগ্য হবে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে এই নতুন সুবিধাটির সাহায্যে ইউজাররা তাদের ফোনটি ইন্টারনেটের সাথে কানেক্ট না করেই হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করতে পারবেন। সহজভাবে বললে এটি মেসেজিং মাধ্যমটিকে দীর্ঘ প্রতীক্ষিত হাইপড মাল্টি-ডিভাইস সাপোর্ট ফাংশনালিটি টেস্ট করতে সাহায্য করবে।

তবে জনৈক টিপস্টারের মতে হোয়াটসঅ্যাপ ওয়েবের অনেক ফিচার (যেমন ডিলিট ফর এভরিওয়ান) হোয়াটসঅ্যাপ ওয়েব বিটা ইউজারদের ক্ষেত্রে কাজ নাও করতে পারে। যদিও এই ধরণের সমস্যা দূর করার জন্য কোম্পানি যথাসম্ভব চেষ্টা চালিয়ে যাচ্ছে। ওই টিপস্টারের শেয়ার করা স্ক্রিনশট অনুযায়ী বিটা প্রোগ্রাম ইউজাররা একসাথে ফেসবুক পোর্টালসহ চারটি ডেস্কটপ ডিভাইসের সাথে লিঙ্ক করতে পারবেন।

স্ক্রিনশটটিতে আরও বলা আছে যে এই প্রোগ্রামে জয়েন করার অপশনটি হোয়াটসঅ্যাপ ওয়েব/ ডেস্কটপের সেটিংস মেনুতে পাওয়া যাবে এবং এটি কেবলমাত্র হোয়াটসঅ্যাপ বিটা প্রোগ্রাম ইউজারদের জন্য উপলব্ধ হবে। ইউজাররা হোয়াটসঅ্যাপ ওয়েব বিটা প্রোগ্রামে ক্লিক করলে একটি প্রম্পট নোটিফিকেশন পাবেন যেখানে জয়েন দ্য নিউ হোয়াটসঅ্যাপ বিটা হুইচ নো লংগার রিক্যুয়ারস দ্যাট ইউ কিপ ইওর ফোন কানেক্টেড কথাটি লেখা থাকবে। এখানে ‘গট ইট’ বাটনে ক্লিক করলে ইউজাররা এই প্রোগ্রামে নিজেদের নাম এনরোল করতে সক্ষম হবেন।

এদিকে হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, বিটা প্রোগ্রাম ইউজারদের সাথে চ্যাট করার জন্য অন্যান্য ইউজারদের তাদের নিজস্ব হোয়াটসঅ্যাপ ভার্সনটি আপডেট করতে হবে, নাহলে ফোন এবং মেসেজ কোনোটাই করা যাবে না। তবে যেহেতু এই মুহূর্তে প্রোগ্রামটি উপলব্ধ নয় তাই এখনই এই বিষয়ে ব্যস্ত হওয়ার প্রয়োজন নেই!

Check Also

Redmi Smart Band Pro আসছে খুব তাড়াতাড়ি, লঞ্চের আগেই জানুন স্পেসিফিকেশন

Redmi Smart Band Pro এবং Redmi Watch 2 Lite অক্টোবরেই চিনের এক লঞ্চ ইভেন্টের মাধ্যমে …